Header Ads

কোন সবজি ও ফল খোসাসহ খাবেন/Eat any vegetables and fruits with peel

 

কোন সবজি ও ফল খোসাসহ খাবেন/Eat any vegetables and fruits with peel

 কোন সবজি ও ফল খোসাসহ খাবেন/Eat any vegetables and fruits with peel

নানা কারণেই বেশির ভাগ ফল বা সবজি খোসাসহ খাওয়া হয় না। অথচ প্রতিটি খাবারের খোসাতে কমবেশি পুষ্টি থাকে।

আঁশ বা ফাইবার হলো ফল, সবজি ও শস্যের এমন অংশ, যা হজমে সহায়তা করে। সবজিতে যে পরিমাণ আঁশ থাকে, তার ৩১ শতাংশ পর্যন্ত খোসাতেই পাওয়া যায়। আর এই আঁশ দীর্ঘ সময়ের জন্য আমাদের ‘পেট ভরা থাকা’র অনুভূতি দেয়, যা ক্ষুধা কমাতে বা ডায়েটে বিশেষভাবে কার্যকর। ফলে ওজন কমানো সহজ হয়।

এ ছাড়া সবজির খোসায় ফ্ল্যাভোনয়েড, অ্যান্টি–অক্সিডেন্ট এবং অন্যান্য ফাইটোনিউট্রিয়েন্ট থাকে। এগুলো ক্যানসার, হৃদ্‌রোগ, ডায়াবেটিস, স্ট্রোক, ম্যাকুলার ডিজেনারেশন, ইরেকটাইল ডিসফাংশন ও আর্থ্রাটিস প্রতিরোধ করে। হজমের জন্যও অত্যন্ত সহায়ক।

তবে খোসাসহ খেলে খুব ভালোভাবে চলমান পানিতে ধুয়ে নেবেন কিংবা নিরাপদ করে খাবেন। অন্তত ৩০ মিনিট ভিজিয়ে রেখে ভালোভাবে ধুয়ে খাবেন। ভিজিয়ে রাখার সময় সম্ভব হলে গরম পানি ব্যবহার করবেন। কেননা, এতে ময়লা, জীবাণু ও কীটনাশক থাকতে পারে। তা শরীরে বিভিন্ন শারীরিক সমস্যাসহ জটিলতা সৃষ্টি করতে পারে।
এ ক্ষেত্রে কীটনাশক দূর করার কিছু উপায় আছে। গবেষণায় দেখা গেছে, খাওয়ার আগে সবজিগুলো ৩০ মিনিট লবণ পানিতে রাখলে খোসায় লেগে থাকা কীটনাশক দূর হয়। এ ছাড়া বেকিং সোডা ২ চা চামচ ১৫ মিনিট ভিজিয়ে রাখলে অতি সহজে কীটনাশক দূর হয়।

লেখক: লিনা আকতার, পুষ্টিবিদ, উৎসঃপ্রথমআলো

No comments